বাংলাদেশ , রোববার, ৫ এপ্রিল ২০২০

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি

সংবাদটি প্রকাশিত হয়ঃ  ২০১৯-০৮-২৭ ০৮:৩৪:৪১   

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

ভর্তি আবেদনের যােগ্যতা 

২০১৯ সালে এইচএসসি বা সমমান এবং ২০১৬ বা ২০১৭ সালের এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ অথবা ২০১৮ সালের সেপ্টেম্বরের পরে ‘A’ লেভেল সার্টিফিকেটপ্রাপ্ত শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করতে পারবেন। এসএসসি বা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.০০ বা সমতুল্য গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে।

এইচএসসি বা সমমানের পরীক্ষায় শিক্ষার্থীকে গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন বিষয়ের প্রত্যেকটিতে আলাদাভাবে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৪.০০ ও ইংরেজি বিষয়ে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৩.৫০ পেয়ে পাশ করতে হবে এবং গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন ও ইংরেজীতে মােট গ্রেড পয়েন্ট কমপক্ষে ১৭.৫০ পেতে হবে।

ইংরেজী মাধ্যম/ বিদেশী শিক্ষা বাের্ড থেকে সমমানের পরীক্ষায় উক্ত বিষয়সমূহে কমপক্ষে সমতুল্য গ্রেড পেয়ে পাশ হতে হবে। প্রার্থী GCE ‘O’ লেভেল এবং ‘A’ লেভেল পাশ করে থাকলে তার ক্ষেত্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহনের জন্য GCE ‘O’ লেভেল পরীক্ষায় গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন ও ইংরেজীসহ কমপক্ষে পাঁচটি বিষয়ে কমপক্ষে B গ্রেড থাকতে হবে। GCE “A’ লেভেল পরীক্ষায় পদার্থ বিজ্ঞান, রসায়ন ও গণিতে পৃথক পৃথকভাবে কমপক্ষে B গ্রেড থাকতে হবে।

বিষয় ও আসনসংখ্যা

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) ১২টি বিষয়ে মােট ৮৯০টি আসন এবং রাখাইন সম্প্রদায়ের জন্য ১টি, পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য জেলার নৃ-গােষ্ঠীর (উপজাতি) জন্য ১০টি সহ অতিরিক্ত ১১টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হয়। বিষয়ভিত্তিক আসনসংখ্যা:

 

আবেদনের নিয়ম

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইনে www.cuet.ac.bd/admission ওয়েবসাইটের মাধ্যমে আবেদন ফরম পূরণ করতে হবে। এবং আবেদন ফি রকেট এর মাধ্যমে জমা দিতে হবে। ‘ক’ বিভাগের আবেদন ফি ১০০০ টাকা এবং ‘খ’ বিভাগের আবেদন ফি ১১০০ টাকা।

তবে বিদেশী শিক্ষা প্রতিষ্ঠান হতে পাশ করা এবং GCE ‘0/A’ লেভেল পাশ করা ছাত্র-ছাত্রীরা অনলাইন এর মাধ্যমে আবেদন করতে পারবে না। তারা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট student.cuet.ac.bd/admission2019 অথবা www.cuet.ac.bd/admission থেকে আবেদন ফরম ডাউনলােড করে নির্ধারিত ফি’সহ আবেদনপত্রের সাথে সংযুক্ত করে রেজিস্ট্রার, চুয়েট, চট্টগ্রাম-৪৩৪৯ ঠিকানায় জমা দিতে হবে।

আবেদনকারীর মধ্য থেকে এইচএসসিতে গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন এবং ইংরেজীতে প্রাপ্ত মােট গ্রেড পয়েন্টের ভিত্তিতে প্রথম ১০ হাজার জনকে ভর্তি পরীক্ষার জন্য নির্বাচিত করা হবে।

একনজরে ভর্তি সংশ্লিষ্ট তারিখ ও সময়সূচী

  • অনলাইনে ভর্তি আবেদন গ্রহণ শুরু : ২৫ আগস্ট ২০১৯।
  • অনলাইনে আবেদনের শেষ সময় : ১৫ সেপ্টেম্বর বিকাল ৪:৩০টা পর্যন্ত।
  • ‘A’ লেভেল ও বিদেশী শিক্ষা প্রতিষ্ঠানের প্রার্থীদের আবেদনের সময় : ২৫ আগস্ট হতে ১৫ সেপ্টেম্বর সকাল ৯টা থেকে বিকাল ৪:৩০টা পর্যন্ত।
  • ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যােগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০১৯
  • ভর্তি পরীক্ষার তারিখ ও সময় : ১২ অক্টোবর (শনিবার)
    • লিখিত পরীক্ষা : সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত।
    • মুক্তহস্ত অংকন : বিকাল ২:৩০টা থেকে ৪:৩০টা পর্যন্ত।
  • ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ: ২৭ অক্টোবর ২০১৯।


ফেইসবুকে আমরা

অনলাইন বিজ্ঞাপন
আমাদের সাথে যুক্ত থাকুন
অনলাইন বিজ্ঞাপন