বাংলাদেশ, , শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ঝুঁকির মুখে সেন্টমার্টিন

বাংলাদেশ পেপার ডেস্ক ।।  সংবাদটি প্রকাশিত হয়ঃ ২০২১-০৩-১৬ ২২:৪৩:৫৫  

অপরিকল্পিত ও অনুমোদনবিহীন স্থাপনা এবং পর্যটকদের চাপে ঝুঁকির মুখে দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিন। এ ঝুঁকি মোকাবিলায় দায়িত্বপ্রাপ্ত সংস্থা পরিবেশ অধিদপ্তর ব্যর্থ হয়েছে বলে মনে করছে সংসদীয় কমিটি। তারা এ নিয়ে ক্ষোভ প্রকাশ করে সেন্টমার্টিনসহ কক্সবাজার সমুদ্র সৈকত ব্যবস্থাপনার দায়িত্ব কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের কাছে হস্তান্তরের সুপারিশ করে।

মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়েছে। সংসদীয় কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, নারায়ণ চন্দ্র চন্দ, বজলুল হক হারুন ও ফরিদা খানম উপস্থিত ছিলেন।

বৈঠকে কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, ‘পরিবেশ অধিদপ্তর দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনের জীব-বৈচিত্র্যের উন্নয়ন, ব্যবস্থাপনা ও সংরক্ষণ কার্যক্রম সঠিকভাবে পালন করতে পারছে না। সেন্টমার্টিনে পরিবেশগত হুমকি দিন দিন চরম হয়ে উঠলেও পরিবেশ অধিদপ্তর কয়েকটি সাইনবোর্ড, পত্রিকায় বিজ্ঞপ্তি এবং সভা-সেমিনারের মাধ্যমেই তাদের কার্যক্রম সীমাবদ্ধ রেখেছে। এ ছাড়া সেখানে অপরিকল্পিত ও অনুমোদনবিহীন দোকানপাট উচ্ছেদ এবং পর্যটকদের চাপ নিয়ন্ত্রণে প্রতিষ্ঠানটি সম্পূর্ণ ব্যর্থ হয়েছে।’ তিনি সেন্টমার্টিন দ্বীপের রক্ষণাবেক্ষণের দায়িত্ব কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের কাছে ন্যস্ত করার প্রস্তাব করেন।

বৈঠকে চট্টগ্রামের হালিশহরে মসজিদ সংলগ্ন ফাঁকা জায়গাটিতে পার্ক তৈরির সুপারিশ করা হয়। এ ছাড়া চট্টগ্রামের জিইসি মোড়ে সরকারি-বেসরকারি অংশীদারত্বের ভিত্তিতে বহুতল বাণিজ্যিক কাম আবাসিক ভবন নির্মাণ প্রকল্প বাস্তবায়নে সৃষ্ট জটিলতা দ্রুত নিরসনের জন্য পুনরায় টেন্ডার আহ্বানসহ নতুন করে কার্যক্রম শুরুর পরামর্শ দেওয়া হয়।

 


পূর্ববর্তী - পরবর্তী সংবাদ
       
                                             
                           
ফেইসবুকে আমরা